প্রথম লিপ ইয়ার কবে হয়েছিল? - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Thursday, November 30, 2017

প্রথম লিপ ইয়ার কবে হয়েছিল?


অধিবর্ষ  হচ্ছে একটি বিশেষ বছর, যাতে সাধারণ বছরের তুলনায় একটি দিন (বা চান্দ্র বছরের ক্ষেত্রে একটি মাস) জ্যোতির্বৈজ্ঞানিক বছরের সাথে সামাঞ্জস্য রাখার জন্য বেশি থাকে। জ্যোতির্বৈজ্ঞানিক বছর বা পৃথিবী যে সময়ে সূর্যের চারপাশে একবার ঘুরে আসে তার উপরই ঋতুর পরিবর্তন ও অন্যান্য মহাজাগতিক ঘটনাবলীর পুনরাবৃত্তি নির্ভর করে। এর সময়কাল হচ্ছে প্রায় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জিমতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে। এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গোনার বাইরে থেকে যায় ও চার বছরে সেটা প্রায় এক দিনের সমান হয়। এই ঘাটতি পুষিয়ে নেয়ার জন্য প্রতি চার বছর পরপর ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়। গ্রেগরীয় বর্ষপঞ্জিমতে, প্রতি চার বছরে একবার ফেব্রুয়ারি মাসে ও বাংলা সনমতে ফাল্গুন মাসে এই অতিরিক্ত ১ দিন যোগ হয়। তাই অধিবর্ষে ফেব্রুয়ারি ও ফাল্গুন মাস হয় যথাক্রমে ২৯ ও ৩১ দিনে। হিজরি বর্ষপঞ্জিতে সর্বশেষ মাস জিলহজ্বের সাথে ১ দিন অতিরিক্ত যোগ করা হয়। বস্তুতপক্ষে কোনো বর্ষপঞ্জিই সার্বজনীনভাবে সঠিক নয়।


প্রথম লিপ ইয়ার কবে হয়েছিল?
প্রথম লিপ ইয়ার কবে হয়েছিল?


আধুনিক ধারণায় ব্রিটেন ও এর উপনিবেশগুলো ১৭৫২ সালকে সর্বপ্রথম লিপ ইয়ার হিসেবে গ্রহণ করে।সেজন্য গ্রেগরিয়ার বর্ষপঞ্জির সাথে সামজস্য রাখার জন্য ঐ বছর সেপ্টেম্বর মাস থেকে ১১ দিন বাদ দিয়ে বর্ষপঞ্জি ঠিক করা হয়।ঐ বছরের পর থেকে ফেব্রুয়ারি মাস ৪ বছর পর পর ২৯ দিন হিসাব করা হয়।

জন্মদিন বিভ্রাট



যেসব শিশুর জন্ম লিপ ইয়ারে তাদেরকে লিপার/লিপ্লিং বলা হয়। এসকল শিশুরা তাদের প্রকৃত জন্মদিন বছর অন্তর পালন করতে পারে এবং সাধারণ বছরগুলোতে ২৮ ফেব্রুয়ারি অথবা মার্চ তারা জন্মদিন পালন করে। কিছু দেশে সম্পর্কে নীতি নির্ধারণ করা আছে। চীনে ১০ অক্টোবর ১৯২৯ থেকে সিভিল কোড অণুযায়ী একজন লিপ্লিং এর আইনগত জন্মদিন সাধারণ বছরগুলোতে ২৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। ১৯৯০ থেকে হংকং একজন লিপ্লিং এর সাধারণ বছরগুলোর জন্য জন্মদিন মার্চ নির্ধারিত।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here