কেন শিখব বিদেশি ভাষা? - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Friday, February 23, 2018

কেন শিখব বিদেশি ভাষা?

কেন শিখব বিদেশি ভাষা? সোজাসাপ্টা উত্তর, একটা নতুন ভাষা জানা থাকলে অনেক কাজের সুযোগ পাওয়া যায়। যাঁরা বিদেশি ভাষা জানেন, তাঁদের জন্য সরকারের কিছু বৃত্তি আছে। বৃত্তি পেলে বিদেশে উচ্চশিক্ষা নেওয়া সহজ হয়।

আজকাল সিভিতে কেবল নাম-ধাম, শিক্ষাগত যোগ্যতা লিখলেই হয় না। চাকরিদাতারা একটা বাড়তি কিছু খোঁজেন। আপনি কেন অন্য চাকরিপ্রার্থীদের তুলনায় একটু বেশি যোগ্য, অবধারিতভাবে এই প্রশ্নের উত্তর আপনাকে দিতে হবে। অতএব আগে থেকেই প্রস্তুতি রাখা ভালো। যাঁরা উদ্যোক্তা হতে চান, তাঁদের সাফল্যের ক্ষেত্রেও ভাষা একটা বড় ভূমিকা রাখতে পারে। একটা দেশের ভাষা বুঝলে আপনি সে দেশের বাজারটা ভালোভাবে বুঝতে পারবেন, উদ্ভাবনী ভাবনা কাজে লাগাতে পারবেন, আপনার সীমানা হবে আরও বড়। চীনারা সারা বিশ্বে একটা বড় বাজার দখল করে আছে। সে দেশের ভাষা জানলে বিভিন্ন বড় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার সুযোগ তৈরি হয়।

যেখানে ভাষা শিখবেন

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে শিখতে পারেন আরবি, চীনা, ফরাসি, জার্মান, জাপানি, কোরীয়, ফারসি, রুশ, স্প্যানিশ, তুর্কি ও ইতালীয় ভাষা। 
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ফরাসি, জার্মান, জাপানি, চীনা ও আরবি ভাষা শেখানো হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউটে সার্টিফিকেট কোর্সে ভর্তি ফি ১০০০ এবং ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১২৫০ টাকা। 
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ সেন্টারে আছে ফরাসি, জার্মান, জাপানিসহ আরও কয়েকটি ভাষা শেখার সুযোগ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষাকেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোর্স ফি ১২০০ এবং অন্যদের জন্য ২০০০ টাকা।
  • ফরাসি ভাষা শিখতে চাইলে আলিয়ঁস ফ্রঁসেজ
  • রুশ ভাষার জন্য রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র। রুশ ও বিজ্ঞান গবেষণা কেন্দ্রে প্রতি সেমিস্টারে ২৫০০ টাকা খরচ হবে। 
  • জার্মান ভাষা শিখতে গ্যেটে ইনস্টিটিউটে যোগাযোগ করতে পারেন। 
  • বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও ভিন্ন ভিন্ন ভাষা শেখার জন্য বিভিন্ন মেয়াদের কোর্স আছে।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ফরাসি, চীনা ও জাপানি ভাষায় স্নাতক করা যায়। এ ছাড়া ভাষার দক্ষতার ওপর নির্ভর করে ১ বছর মেয়াদি চারটি ভিন্ন কোর্স আছে—জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা। ১ বছর মেয়াদি এই কোর্সগুলোর জন্য খরচ হবে ৬ থেকে ৭ হাজার টাকা (ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৩ থেকে ৪ হাজার টাকা)। এ ছাড়া ৩ মাসের স্বল্পমেয়াদি কিছু কোর্সও আছে।
  • ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট অব ল্যাংগুয়েজেস
  • ড্যাফোডিল ইনস্টিটিউট অব ল্যাংগুয়েজেস

ভর্তির যোগ্যতা 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংরেজি ভাষা কোর্সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারেন। অন্যান্য ভাষার ক্ষেত্রে অবশ্য বাইরের শিক্ষার্থীরাও আবেদন করতে পারেন। এর জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে কমপক্ষে দ্বিতীয় বিভাগ বা 'বি' গ্রেড থাকতে হবে। এছাড়া সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে হলে এর পূর্ববর্তী সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউটে ভর্তি হতে হলে প্রার্থীকে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যারা সার্টিফিকেট কোর্সে উত্তীর্ণ হবেন, কেবল তারাই ডিপ্লোমা কোর্সে ভর্তির যোগ্য বিবেচিত হবেন। 
এইচএসসি পাস হলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্রে ভর্তি হতে পারেন। 
ব্রিটিশ কাউন্সিলে সব কোর্সের ক্ষেত্রেই একটি প্লেসমেন্ট টেস্টে অংশগ্রহণ করতে হয়। নিয়ম অনুযায়ী প্রার্থী যে কোর্সের উপযোগী হবেন, তাকে সেই কোর্সে ভর্তি নেওয়া হবে। 
আলিয়ঁস ফ্রঁসেস এবং ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাবসহ বেশির ভাগ প্রতিষ্ঠানেই ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পাস হতে হয়। বেশির ভাগ ক্ষেত্রেই বয়সের বাধ্যবাধকতা থাকে না। 

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here