বই শব্দের ব্যুৎপত্তিগত ইতিহাস - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Monday, December 4, 2017

বই শব্দের ব্যুৎপত্তিগত ইতিহাস

বই (Book) শব্দের ব্যুৎপত্তিগত ইতিহাস

ব্যুৎপত্তি (Etymology) শব্দটির মানে হচ্ছে কোনো শব্দের ইতিহাস,তাঁর উদ্ভব,আকার-আকৃতিগত পরিবর্তন বা পরিবর্ধন,বিকাশজনিত ইতিহাস ও বিজ্ঞানভিত্তিক গবেষণা।এই পর্বে ইংরেজি শব্দ “Book” এর ব্যুৎপত্তিগত তথ্য সন্নিবেশিত হবে।


বই (Book) শব্দের ব্যুৎপত্তিগত ইতিহাস
বই (Book) শব্দের ব্যুৎপত্তিগত ইতিহাস



“Book” শব্দটি ওল্ড ইংলিশ বা অ্যাংলো-স্যাক্সন শব্দ “bōc” থেকে আগত।এটি জার্মানিক শব্দমূল “bōk” হতে উদ্ভুত এবং প্রাসঙ্গিকভাবে “beech” শব্দটির সাথে সমমাত্রিক।“Beech (Fagus)” হলো উজ্জ্বল ঘন সবুজ পাতা ও ত্রিভুজাকৃতির ক্ষুদ্র বাদামজাতীয় ফলবিশিষ্ট “Fagaceae” গোত্রের ডেসিডুয়াস বৃক্ষের একটি গণ।

একইভাবে এটি স্লাভোনিক শব্দ “bukva(буква)” এর সাথে সমমাত্রিক বা সমজাতীয়এবং রাশান,সার্বিয়ান ও মেসিডোনিয়ান ভাষায় শব্দটি “bukvar (букварь)”এর সাথেও সম্পর্কিত।“bukvar” শব্দটি বিশেষত প্রাথমিক বিদ্যালয়ের টেক্সট বুককে নির্দেশ করে যেটি শিক্ষার্থীদের রিড়িং ও রাইটিং কৌশল শেখানোর ক্ষেত্রে সাহায্য করে ।

এরূপে অনুমান করা হয় গোড়ার দিকের ইন্দো-ইউরোপীয়ান ভাষার লেথাটি বিচ বৃক্ষে(Beech) খোদাই করা হয়েছিল।সেই বিবেচনা থেকে “bukvar” শব্দটির উৎপত্তি।একইভাবে ল্যাটিন শব্দ “codex” এর আধুনিক অর্থ “পুস্তক বা বই(Book)”।এটিও বৃক্ষের সাথে সম্পর্কিত যা মূলত “বৃক্ষের বা কাঠের গুঁড়ি”-কে বোঝায়। আর এভাবেই "Book" শব্দটি বর্তমান আকার লাভ করে।

পুনশ্চ-
১। স্লাভোনিক ভাষা- স্লাভিক ভাষাও বলে।এটি ইন্দো-ইউরোপীয়ান গোষ্ঠীর অন্তর্গত পূর্ব ইউরোপের স্লাভিক জাতির ভাষা।
২। ওল্ড ইংলিশ বা অ্যাংলো-স্যাক্সন- মধ্যযুগে ইংল্যান্ড এবং দক্ষিণ-পূর্ব স্কটল্যান্ডবাসী কর্তৃক ব্যবহৃত প্রারম্ভিক ইংলিশ ভাষার ঐতিহাসিক রূপ। 

Post Top Ad

Responsive Ads Here