দেশ নামকরণের উৎস সন্ধান: পাকিস্তান (ধারাবাহিক পোস্ট) - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Saturday, December 9, 2017

দেশ নামকরণের উৎস সন্ধান: পাকিস্তান (ধারাবাহিক পোস্ট)

বাংলা ভাষায় এডুটেইনমেন্ট ও তথ্যমূলক  অনলাইন প্লাটফর্ম ইনফোক্রাঞ্চবিডি ডট ব্লগস্পট ডট কম। আমরা পৃথিবীর সকল দেশের নামকরণের উৎস ধারাবাহিকভাবে প্রকাশ করবো।ইন্টারনেট ও বই-পত্র ঘেঁটে সর্বাধিক নির্ভরযোগ্য চমকপ্রদ ঘটনা ও প্রাসঙ্গিক তথ্য সংবলিত এসব আর্টিকেল লিখে যাচ্ছেন মাহবুব রিয়াদ। এই পর্বে থাকছে পাকিস্তান নামের উৎস সন্ধান।


pakistan-country-name-etymology-infocrunch
পাকিস্তান নামের ব্যুৎপত্তি

উর্দু ও ফার্সি উভয় ভাষায় পাকিস্তান শব্দের পবিত্র স্থান বা পবিত্র অঞ্চল।এর দুটি অংশ। পাক শব্দটির ফার্সি ও পশতু উভয় ভাষায় অর্থ পবিত্র (Pure)। আর স্তান শব্দটি ফার্সি ভাষার, যা স্থান , অঞ্চল বা দেশ বোঝায়। শব্দটি সংস্কৃত ভাষার স্তানা শব্দের সমগোত্রীয়।

১৯৩৩ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং পাকিস্তান আন্দোলনের সক্রিয় কর্মী চৌধুরী রহমত আলী “Now or Never: Are we to live or perish forever” পুস্তিকায় পাকিস্তান নামটি সর্বপ্রথম প্রস্তাব করেন। PAKISTAN শব্দটি ব্রিটিশ ডোমিনিয়নের উত্তরাঞ্চলের পাঁচটি প্রদেশ Punjab, Afghania, (উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ), Kashmir, Sindh, Baluchistan এর সংক্ষেপিত রূপ।

উচ্চারনে স্বাচ্ছন্দ্য আনয়নের জন্য “I” বর্ণটির সংযোজন ঘটে।

প্রসঙ্গত, নাকাশ-ই-পাকিস্তান খেতাবপ্রাপ্ত রহমত আলী বাংলা ভাষা-ভাষী অঞ্চলের জন্য Bangistan এবং ডেকান অঞ্চলের Osmanistan জন্য নাম প্রস্তাব করেছিলেন।




লিখেছেন
মাহবুব রিয়াদ

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here