গোল লাইন টেকনোলজি কীভাবে কাজ করে? - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Saturday, December 30, 2017

গোল লাইন টেকনোলজি কীভাবে কাজ করে?

আপনি টিভি সেট থেকে চোখ সরাতে পারছেন না,বল ডি বক্সের একটু বাইরে,মেসি বল পায়ে কারিকুরি করছে,তার দুর্দান্ত পাসে এখন বল নেইমারের পায়ে আর তার দুরন্ত ভলি ক্রসবার অতিক্রম করছে কিনা বুঝছেন না।কিন্তু রেপারি গোলের সংকেত দেয়নি অথচ রিপ্লেতে দেখছেন বল পরিষ্কারভাবে ক্রসবার অতিক্রম করেছে।রেপারির উপর রাগে ফেটে যাচ্ছেন!কিন্তু কি আর করবেন রেপারি তো আর ইচ্ছে করে করেনি ,এত সূক্ষ্ণ দেখা সম্ভব নয়। আর তাই সমস্যা দূরীকরণে ফিফার নতুন সংযোজন গোল লাইন টেকনোলজি । 
গোল লাইন টেকনোলজি কীভাবে কাজ করে?


এটা হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে জানা যাবে বল গোল লাইন অতিক্রম করেছে কিনা।দুই গোলপোস্টে ৭ টি করে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা থাকবে যারা হকআই পদ্ধতিতে বলের গতিপথ দেখাবে।যদি বল লাইন অতিক্রম করে তবে তাৎক্ষণিকভাবে রেডিও ট্রান্সমিশনের মাধ্যমে রেপারির ডিভাইসে Goal লেখা বার্তা পৌছে যাবে।

জুলাই,২০১২ সালে International Football Association Board এটির অনুমোদন দেয়।২০১৪ সালের পুরুষ ও ২0১৫'র মেয়েদের ওয়ার্ল্ডকাপে এই পদ্ধতি ব্যবহৃত হয়।

ফিফার "দ্য ফিল্ড অব প্লে" , "দ্য বল", "দ্য রেফারি", এবং "দ্য মেথড অব স্কোরিং"বিদ্যমান এই চারটি আইনে গোল লাইন টেকনোলজি সম্পর্কে বলা হয়েছে।

গোললাইন প্রযুক্তির ব্যবহার ব্যয়বহুল হওয়ার কারণে এই প্রযুক্তিটি বর্তমানে খেলার সর্বোচ্চ স্তরে ব্যবহৃত হচ্ছে। বিশ্বের শীর্ষস্থানীয় ঘরোয়া প্রতিযোগিতায়, কয়েকটি প্রধান ইউরোপীয় লীগে লক্ষ্যমাত্রার লাইন প্রযুক্তিটি নিয়মিতভাবে ব্যবহার করা হয়: সেরি এ, লিগ -১ , বুন্দেসলিগা এবং প্রিমিয়ার লীগ।

আরো বিস্তারিত জানতে চাইলে ভিডিওটি দেখুনঃ
                                                                                                                             

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here