লাল গালিচা বৃত্তান্ত - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Friday, January 12, 2018

লাল গালিচা বৃত্তান্ত

রেড কার্পেট বা লালগালিচা, নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর কোনো দৃশ্য কিংবা অস্কার-গ্র্যামি পুরস্কার প্রদান অনুষ্ঠানের ছবি। শুরু থেকেই অবশ্য এই লালগালিচা সম্রাট কিংবা উচ্চপদস্থ ব্যক্তিদের পায়ের ধুলোকেই সঙ্গী করে চলেছে।


ইতিহাস

এখন পর্যন্ত জানা, খ্রিস্টপূর্ব ৪৫৮ সালে লিখিত প্রাচীন সাহিত্য ইস্কাইলাস অ্যাগামেনন-এ সর্বপ্রথম লাল গালিচার উপর হাঁটার উল্লেখ পাওয়া যায়। গ্রিসের সম্রাট অ্যাগামেনন যখন ট্রয় থেকে ফিরে আসেন তখন তার প্রতিহিংসাপরায়ণ স্ত্রী ক্লাইটেমনেস্ট্রা তাকে একটি লাল পথের ওপর দিয়ে হেঁটে যাওয়ার প্রস্তাব দেন। অ্যাগামেননে লাল গালিচাকে আভিজাত্যের প্রতীক হিসেবে উল্লেখ করে, এটাতে হাঁটার একমাত্র ক্ষমতা একমাত্র সৃষ্টিকর্তারই বলে গ্রিসের সম্রাট অ্যাগামেনন মনে করেছিলেন।

আধুনিক যুগে, ১৮২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জেমস মনরোর সাউথ ক্যারোলাইনায় আগমনকে স্বাগত জানাতে সেখানে লালগালিচা ব্যবহার করা হয়েছিলো বলে জানা যায়। এরপর থেকেই মূলত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় উচ্চপদস্থ ব্যক্তিদের সম্মান প্রদর্শনে লালগালিচা ব্যবহার করা হয়ে থাকে।

মূলত বিংশ শতাব্দীতে যুক্তরাষ্ট্রে চলচ্চিত্রশিল্পের ব্যাপক উন্নতি ঘটে এবং হলিউডের তারকাদেরও অভিজাত ব্যক্তি হিসেবে গণ্য করা হতে থাকে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ১৯৬১ সালে অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতা-অভিনেত্রীদের সম্মানে লালগালিচার প্রচলন করা হয়।

তাৎপর্য

মধ্যযুগে লাল রঙকে আভিজাত্যের প্রতীক হিসেবে মনে করা হতো। তাই রেনেসাঁ যুগের শিল্পকর্মে সাধু, সম্রাট কিংবা অভিজাত ব্যক্তিদের পায়ের নিচে লাল গালিচার উপস্থিতি দেখতে পাওয়া যায়।

বর্তমান ব্যবহার

সময়ের সাথে সাথে বর্তমান সময়ে লাল গালিচা ব্যবহারেরও অনেক পরিবর্তন হয়েছে। স্বাগতিক দেশ কোনও দেশের কোনও রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর জন্য এ লাল গালিচার ব্যবস্থা করে থাকে। এছাড়া একাডেমি বা অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান, গ্র্যামি পুরস্কার প্রদান অনুষ্ঠান, মেট গালা উৎসব, ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস পুরস্কার প্রদান অনুষ্ঠান, ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন প্রচারণা অনুষ্ঠানে তারকাদের অনুপ্রাণিত করতে এবং অনুষ্ঠানকে আরও আকর্ষনীয় করার জন্য লাল গালিচার ব্যবস্থা করা হয়।

ভিন্নতা

লাল রঙের গালিচা ছাড়াও বর্তমানে বিভিন্ন রঙের গালিচা ব্যবহার করা হয়। যেমন, বিভিন্ন পৃষ্ঠপোষকের লোগোর রঙের উপর নির্ভর করে, পরিবেশগত সচেতনতা সৃষ্টির জন্য 'সবুজ গালিচা', কোন কমিউনিটির প্রধান চিত্রের রঙের সাথে মিল রেখে 'কমলা রঙের গালিচা', ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here