শী অ্যান্ড অ্যালান - স্যার হেনরি রাইডার হ্যাগার্ড - ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

সর্বশেষ পোস্ট

ইনফোক্রাঞ্চ - ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

ছড়িয়ে পড়ুক নতুন কিছু জানার আগ্রহ

test banner

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Thursday, January 25, 2018

শী অ্যান্ড অ্যালান - স্যার হেনরি রাইডার হ্যাগার্ড


স্পয়লার এলার্টঃ যারা 'শী' এবং 'রিটার্ন অভ শী' পড়েননি তারা এই রিভিউ পড়বেন না।


শিকারি অ্যালান কোয়াটারমেইনকে তো নিশ্চয় চিনেন? তার পরিচয় নতুন করে দেয়ার মত কিছু নেই। হেনরি রাইডার হ্যাগার্ডের অমর চরিত্র অ্যালান কোয়াটারমেইন। অ্যালান এর একবার খুব ইচ্ছা হলো মৃত্যুর পরবর্তি জীবন সম্পর্কে জানবে। অনেক পুরোহিত এবং যাজকদের জিজ্ঞেস করেও এ সম্পর্কে তেমন কিছু জানতে পারেনি সে। একদিন আফ্রিকার এক বুড়ো যাদুকর যিকালি তাকে কিছু অদ্ভূত তথ্য দেয়। যিকালি বলে, বহুদূরে এক প্রাচীন ধ্বংসপ্রাপ্ত শহরে এক চিরযৌবনা মেয়ে থাকে যে অ্যালান এর সব প্রশ্নের উত্তর দিতে পারবে।

কে এই চিরযৌবনা মেয়ে? পাঠক নিশ্চয় বুঝতে পারছেন? হ্যা, এই সেই আয়শা। দু হাজার বছরেরও বেশি সময় ধরে যে বেচে আছে প্রাচীন কোর শহরে। যার জ্ঞানের কোনও শেষ নেই। যাকে সবাই মানে, সবাই ভয় করে। সেই আয়শার সাথে দেখা করতে যাচ্ছে অ্যালান। অনেকটা অনিচ্ছায়, অনেকটা আয়শার ইচ্ছায়।
বইঃ শী অ্যান্ড অ্যালান
লেখকঃ স্যার হেনরি রাইডার হ্যাগার্ড
রূপান্তরঃ কাজী মায়মুর হোসেন
পৃষ্ঠা সংখ্যাঃ ৩৮৭
মূল্যঃ ১০৫ টাকা

পথে যেতে অনেক বাধাবিপত্তি পার হতে হবে অ্যালান এর। সাথে যাচ্ছে কুঠার জাতীর দুর্ধর্ষ যোদ্ধা আমস্লোপগাস এবং অ্যালানের বিশ্বস্ত চাকর হ্যান্স। আরেকটা জিনিষ অ্যালানের সাথে যাচ্ছে। সেটা হলো যাদুকর যিকালির এক তালিসমান। যিকালির ভাষ্যমতে এই তালিসমান নাকি বিপদে সাহায্য করবে ওদের। পথে আরেক সাদা মানুষের দেখা হবে। তার মেয়ে কে অপহরণ করবে মানুষখেকো এক জাতি। তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে করতে পৌঁছে যাবে কোর শহরে। সেখানেই দেখা হবে আয়শার সাথে। জানতে পারবে আয়শা কি উদ্দেশ্যে অ্যালানকে এখানে আসতে বাধ্য করেছে। শুনলে আপনারও পিলে চমকে উঠবে। অবশ্য বিনিময়ে অ্যালানের সব প্রশ্নের উত্তর দিবে আয়শা। মৃত্যু দরজার ওপাশে নিয়ে যাবে অ্যালানকে।

দ্য গোস্ট কিংস - হেনরি রাইডার হ্যাগার্ড

কিভাবে কি হলো জানতে চাইলে দেরি না করে এক্ষুণি পড়ে ফেলুন শী অ্যান্ড অ্যালান। একই বইয়ে পাবেন অ্যাডভেঞ্চার, যুদ্ধ, যুদ্ধজয়, বিশ্বাসঘাতকতা, প্রেম এবং যাদু।
ব্যক্তিগত মতামতঃ
বরাবরের মত হেনরি রাইডার এর এই বইটাও আমার ভাল লেগেছে। তবে একটানা পাঁচটা বই পড়ার পর এই বইটা শেষ করতে অনেক সময় লেগেছে।

কন্ট্রিবিউটর
মাসুম আহমেদ আদি
সাপোর্ট ইঞ্জিনিয়ার
শেল অ্যান্ড কার্নেল লিমিটেড

1 comment:

Post Top Ad

Responsive Ads Here